সোমবার, ১ আগস্ট, ২০১১

আমরা কেন শোককে শক্তিতে রূপান্তরিত করতে পারি না?

at সোমবার, আগস্ট ০১, ২০১১  |  No comments

কবি নির্মলেন্দু গুণ লিখেছিলেন ‘আগস্ট মাস শোকের মাস, কাঁদো বাঙালী কাঁদো’। আমরা প্রকৃত অর্থেই এই মাসে অনেক শোকের সাগর পার হয়ে এসেছি। আমরা এই মাসেই হারিয়েছি বাঙালীর সর্বকালের শ্রেষ্ঠ মেধাবী সন্তান রবীন্দ্রনাথ কে। তিনি আমাদের চেতনার রং রাঙিয়ে দিয়ে গেছেন আমাদের প্রত্যেকের নিজের মতো করে। তাঁকে সম্মান জানাই। বাঙালীর আরেক আবেগের কবি নজরুল কে আমরা হারিয়েছি এই মাসেই। রবীন্দ্রনাথ যতটা আমাদের চেতনার, ততটাই বাঙালীর আবেগের মানুষ হলো নজরুল। আমরা আরো একজন মানুষকে তাঁর সপরিবারে হারিয়েছি এই মাসে। তিনি শেখ মুজিবুর রহমান। বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার পেছনে আমরা তাঁর অবদানকে কখনোই অস্বীকার করার মতো অবস্থা নেই। তাকেও স্মরণ করি এই মাসে।
শুধু কি এইসব বিখ্যাত মানুষগুলোই হারিয়েছি আমি বা আমরা? আমরাতো প্রত্যহই নিজেদেরই হারাই। নিজেদের ঘামে আর নিজেদের রক্তে লেখা নিজের মুখের প্রতিচ্ছবি হারাই। দেখি প্রত্যেকটা স্বতন্ত্র মুুখ এক হয়ে যাচ্ছে। একই রকম হয়ে ছুটতে কান্তির পিঠের দিকে। অথচ তারই জয় করার কথা ছিলো কান্তি।
আমরা কি তাই দিনে দিনে নিজেদের শোকের কথাই লিখছি ধীরে ধীরে?
‘প্রিয় মৃত্যুময় ঘুম, আমরা কেন গলা জড়ায়ে শুয়ে থাকি?’ গলা জড়িয়ে তাই আমরাকি আবারো শুয়ে থাকবো মৃত্যুর মতো মৃত্যুকে বন্ধু বানিয়ে।

Share
Posted by eliuskomol
About the Author

Write admin description here..

0 মন্তব্য(গুলি):

এই সাইটের যে কোনও লেখা যে কেউ অনলাইনে ব্যবহার করতে পারবে। তবে লেখকের নাম ব্যবহার করা বাধ্যতামূলক।

Blogger template Proudly Powered by Blogger. Arranged By: এতক্ষণে অরিন্দম