মঙ্গলবার, ২ আগস্ট, ২০১১

সংযম কাকে বলে?

at মঙ্গলবার, আগস্ট ০২, ২০১১  |  1 comment

প্রত্যেকদিন মানুষ কি করে যে এই দিনে করে না? এই মাসে করে না? এই মাস কেন সংযমের মাস? সংযম কি এই একবেলা না খেয়ে থাকার মাঝে? নাকি বিকাল পরজন্ত খাবারের জন্য অপেক্ষা? প্রকৃত সংযম যে মনে তাতো মনেই থাকে না মানুষের। তবে কিসের সংযম করে তারা? এতগুলো প্রশ্নের উত্তর কে দেবে? উত্তর জানা নাই।
গতকাল সাড়ে ১০টায় বাসায় ঢুকেই দেখি আমার ভাই জায়নামাজে বসে ভাবির সাথে গল্প করছে। লোডশেডিং চলছিলো তখন। কিছুক্ষণ পর বিদ্যু‍ৎ চলে এলো। আবার তিনি নামাজে পড়কে বসে গেলেন। আমি বুঝলাম যে রমজান মাস উপলক্ষে এই বিশেষ নামাজ এর ব্যবস্থা। আমার হাসি পেলো। আমি বললাম শুক্রবার জুমার নামাজ পড়েন না, এখন আবার তারাবির নামাজ? আমি বরাবরই নামাজ রোজা করি না। সকালে উঠে একবেলা খেয়ে নিয়েছি আজ। দুপুরে বের হবার সময় দুপুরটাও খেতে ভুল করিনি। কিন্তু অফিসে এসেই গোল বেঁধে গেলো। পিয়নকে চা বানানোর অর্ডার দিয়ে দেখি হা করে তাকিয়ে আছে। পরে মনে হলো আজ তো রমজান শুরু!
অফিস থেকে নিচে নেমে দেখলাম একটাও চায়ের দোকান খোলা নাই। সব ইফতারের দোকান হয়ে গেছে। ফিরে এলাম নিউজরূমে ফিরে এলে শুনলাম অফিসে ইফতারের আয়োজন চলছে। সময়মত ইফতার হাতে পেয়ে তো চক্ষু ছানাবড়া। এত্ত খাবার খাওয়ার পর সংযম কাকে বলে?

Share
Posted by eliuskomol
About the Author

Write admin description here..

1 টি মন্তব্য:

  1. এতো খাবার পাওয়ার পরও তুমি যদি সংযম নিয়ে খাও তাহলেই হয়। তফাত কি কিছু হয় মানুষে? ফলাফলতো এক বিশ্বাসী আর অবিশ্বাসীদের জন্য। তবে বিশ্বাসীদের মন শান্ত থাকে, আমার মনে হয়। আমার ঘর নতুন করে সাজানো হয়েছে। একবার দেখে যেও।

    উত্তরমুছুন

এই সাইটের যে কোনও লেখা যে কেউ অনলাইনে ব্যবহার করতে পারবে। তবে লেখকের নাম ব্যবহার করা বাধ্যতামূলক।

Blogger template Proudly Powered by Blogger. Arranged By: এতক্ষণে অরিন্দম