শুক্রবার, ৫ আগস্ট, ২০১১

মেডিটেশন

at শুক্রবার, আগস্ট ০৫, ২০১১  |  No comments

এইতো সংযমের উৎকৃষ্ট উদাহরণ- যা দিয়ে তুমি
টেনে আনতে পারো এই অদ্ভুত জীবনানন্দ;
তারচেয়ে সেইসব মেডিটেশনগুলো বেশ ভালো
যা লুকালে হবু প্রেমিকার সাাৎ অথবা আকাঙ্খার
দলিত অভিজ্ঞতা তরতাজা পাওয়া যায়,
আমি তাই দ্বিতীয়টিই বেছে নেব।
তোমার জন্য রইলো প্রথম প্রস্ফুটিত গোলাপ।

চিবিয়ে চিবিয়ে বিরলপ্রজ হয়ে উঠো তুমি; আমি হই
এক একটি জীবন্ত আর্তচিৎকার-
কোন ভণিতা যদি সরাসরি হয়ে যায়
তবে যেমন ভণিতার প্রয়োজন হয় না
আমি তাই পুরোনো সংযমের মতো মেতে উঠবো
নতুন কোন তত্ত্বানুসন্ধানে।

আমাদের মেডিটেশন অথবা তোমাদের পুরোনো সংযম
সবকিছু খসে পড়বে স্খলনের অন্তিম মুহূর্তের মতো এবং
এই আমি একসময় কিংবদন্তী হয়ে উঠবো
কেবল নিজেরই প্রতিদ্বন্দীতায়। কেবল
তোমাদের অসম্পূর্ণতার অনুভূতি আমার সফলতার সিঁড়ি হয়ে
বেজে যাবে আশ্চর্য আনন্দ সংগীত।

এই রকম ভূয়োদর্শী স্বপ্ন ও তার বৃত্তান্ত কেবলই আমার
তোমাদের জন্য রইলো মাঠভরা প্রাপ্তির ঢেঁকুর।

সম্মোহিত পাখিগন তোমাদের সুর নিজেরা শুনে দেখ
বেজে উঠছে কি? কি রকম ভাবে বাজছে আমার
বিঠোফেন- আমি তাই বেহুলার বাসরে দেখি
চর্বিত আনন্দের জ্বলজ্বলে উদাহরণ- যা
ঢেকে দিতে চেয়েছিলো স্ববিরোধীর মহাপাপ।

মঞ্চের প্রতি লাখো মানুষের দিকে চেয়ে থাকাদের বলি
দেখে যাও সংযমের উৎকৃষ্ট উদাহরণ- এক অদ্ভূত জীবনানন্দ।

Share
Posted by eliuskomol
About the Author

Write admin description here..

0 মন্তব্য(গুলি):

এই সাইটের যে কোনও লেখা যে কেউ অনলাইনে ব্যবহার করতে পারবে। তবে লেখকের নাম ব্যবহার করা বাধ্যতামূলক।

Blogger template Proudly Powered by Blogger. Arranged By: এতক্ষণে অরিন্দম